নতুন প্রকাশনা সমূহ:

“গাড়ি সাজবে ফুলে ফুলে, বঁধু আসবে তুষ্ট হয়ে ”

০৫ মার্চ, ২০১৬ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

ফিচারটি লিখেছেন মেহেদি হাসান।

একটা সময় ছিলো যখন বিয়ে করতে যাওয়ার সময় পায়ে হেঁটে বা রিকশা করে গেলেই হতো। কিন্তু এখন যেহেতু সময়ের পরিবর্তন হয়েছে অনেক তাই এখন সেই আদিযুগের মতো পায়ে হেঁটে বা রিকশা করে গেলে বউ না নিয়ে খালি হাতেই ঘরে ফেরার সমূহ সম্ভাবনা রয়েছে!

বিয়ে মানে খুশী, বিয়ে মানে আনন্দ, বিয়ে মানে নতুন সাজে নতুন কাউকে নিয়ে নতুন করে জীবন রাঙ্গানো। আর বর-কনের নতুন জীবনের রাস্তার শুরুতেই সবার আগে যেটা লাগে সেটা হল বর-কনেকে বহন করা ১টি গাড়ি। এখনকার সময়ে গাড়ি ছাড়া শাহবাগ থেকে গুলিস্তান হেঁটে যেতে পারবেন কিন্তু গাড়ি ছাড়া বিয়ে করতে যেতে পারবেন না। তবে অনেকে আবার বিয়ের অনুষ্ঠানে আভিজাত্য আর বৈচিত্র্যময়তা প্রকাশ করতে ঘোড়ার গাড়িও নিয়ে যান। তবে আপনি যে গাড়িই নিয়ে যান না কেন, সেটা অবশ্যই সাজিয়ে নিয়ে যাওয়া লাগবে। বিয়েতে বর-কনের সুন্দর সাজটা যেমন মুখ্য তেমনি বর-কনেকে বহন করা গাড়িটিও সাজানো মুখ্য। চলুন তাহলে জেনে নেই বিয়ের গাড়ি এবং গাড়ি সাজানোর সব দরকারি তথ্য।
বিয়ের গাড়িঃ মধ্যবিত্ত বাঙালি প্রায় বেশীরভাগ মানুষেরই গাড়ি নেই। তাই বিয়ের সময় ভাড়ায় গাড়ি নেওয়াই হচ্ছে একমাত্র উপায়। গাড়ি ভাড়া দেওয়ার জন্য ঢাকা সহ দেশের প্রায় সব শহরেই রয়েছে ‘রেন্ট-এ-কার’ সার্ভিস যেখান থেকে আপনি আপনার পছন্দমতো গাড়ি ভাড়া করতে পারবেন। আপনার এলাকাতেই আছে এই সার্ভিস, একটু খোঁজ নিন পেয়ে যাবেন। এখন চলুন জেনে নেই গাড়ি ভাড়া সম্পর্কে।

 

টয়োটার নর্মাল প্রাইভেট কার যেমন – X Corolla , Axio এইগুলো সহজলভ্য, সাধারণ মানের এই গাড়িগুলোর ভাড়া পড়বে দিনপ্রতি ৪ হাজার থেকে ৬/৭ হাজার টাকা। আর যদি দূরে যেতে চান তাহলে হয়তো আরও ১০০০ থেকে ২০০০ টাকা বেশী চাইতে পারে।

যাদের আর্থিক সচ্ছলতা আছে তারা নিতে পারেন টয়োটার বিলাসবহুল প্রিমিও বা এলিয়ন যার ভাড়া পড়বে নর্মাল ভাড়ার চেয়ে কমপক্ষে চার হাজার টাকা বেশী।

এবং যারা আর্থিকভাবে আরেকটু সচ্ছল তারা নিতে পারেন অন্যান্য কিছু বিলাসবহুল গাড়ি। যেমন – বি.এম.ডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ, মিৎসুবিশি ল্যান্সার জিএলএক্স, টয়োটা কেম্রি, অডি বা ফোর্ড। গাড়িগুলোর ভাড়া প্রতি ১০ ঘণ্টায় ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে।
যদি নিতে চান জীপ গাড়ি তাহলে দেখতে পারেন পাজেরো, প্রাডো বা হ্যারিয়ার যেগুলোর ভাড়া প্রতি ১০ ঘণ্টায় ১৫/২০ হাজার থেকে শুরু করে ৩০ হাজার টাকার মধ্যে।

QrMPS3b

চাইলে ব্যতিক্রমতার জন্য নিতে পারেন ঘোড়ার গাড়িও। ঘোড়ার গাড়ির জন্য বিখ্যাত পুরান ঢাকা। এই অঞ্চলে রয়েছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান যারা ঘোড়ার গাড়ি সরবরাহ করে। এছাড়া গুলিস্তান মাজারের সামনে আছে লোকাল ঘোড়ার গাড়ি যেগুলোর চালকের সাথে কথা বলে ঠিক করে নিতে পারেন আপনার কাঙ্ক্ষিত গাড়ি।

 

বর-কনের গাড়ির পাশাপাশি আত্মীয়-স্বজনদের জন্যেও লাগে গাড়ি। বরযাত্রী পরিবহণের বাহনগুলোর ভাড়া নির্ধারণ করা হয় দূরত্ব অনুযায়ী। বরযাত্রী পরিবহণের জন্য বাস নিতে চাইলে খরচ পরবে – ঢাকার ভিতর অর্থাৎ নিজ জেলায় ৫২ সিটের বাস ভাড়া ১০-১৫ হাজার এবং ঢাকার বাইরে অর্থাৎ নিজ জেলার বা অঞ্চলের বাইরে ২০-২৫ হাজার টাকা। এবং ৩২ সিটের বাস নিলে খরচ পরবে – নিজ জেলায় ৮-১২ হাজার এবং নিজ জেলার বাইরে ১৫-২০ হাজার টাকা। এছাড়া নিতে পারেন স্টাফ বাস যেগুলো শুধু শুক্র ও শনিবারে পাওয়া যাবে।

 

বিয়েতে বরযাত্রী পরিবহণে সবচেয়ে বেশী ভাড়া করা হয় মাইক্রোবাস। অধিক আসন থাকায় এবং সহজলভ্য হওয়ায় এর চাহিদা দিন দিন বেড়েই চলছে। এর মধ্যে নোয়া, ভক্সি ও হায়েস সবচেয়ে বেশী জনপ্রিয়। ৯ সিট ও ১৪ সিটের মাইক্রোবাসের ভাড়া দূরত্ব অনুযায়ী ৪ হাজার থেকে শুরু করে ১৫ হাজার টাকার মধ্যে পাওয়া যায় ।

 

গাড়ি সাজানোঃ শুধু দামী গাড়ি নিলেই সব কাজ শেষ হবে না, শুরু হবে নতুন আরেক কাজের যেটা ঠিকভাবে করতে পারলে আপনার রুচির তারিফ করবে চেনা-অচেনা সবাইই। আর এই কাজটি হচ্ছে সুচারুভাবে এবং যত্নের সাথে সুন্দর করে গাড়ি সাজানো। যদিও বিয়ের সময় গাড়ি সাজানো সাধারণত বরের ছোট ভাই বা বন্ধুরাই করে তবে সাঁজ ভালো হলে সবাই তারিফ করবে বরের-ই। তাই বরের গাড়ি সাজানোর জন্য আছে অনেক দোকান যেখান থেকে ক্যাটালগ দেখে বা আপনার মন মতন সাজিয়ে ফেলতে পারবেন বর-কনের গাড়িটা। গাড়ি সাজানোর জন্য ঢাকাতে সবচেয়ে ভালো জায়গা হচ্ছে শাহবাগের ফুলের দোকানগুলো। এছাড়া অন্যান্য এলাকার অর্থাৎ প্রায় সব এলাকার সব ফুলের দোকানেই গাড়ি সাজানো হয়। দোকানের সামনের রাস্তাতেই গাড়ি সাজানো হয়। ২-৩ জন মিলে ১টি গাড়ি সাজাতে সময় লাগে ২-৩ ঘণ্টা। এছাড়া আপনি চাইলে দোকান থেকে লোক এসেও আপনার গাড়ি সাজিয়ে দিতে পারবে এবং এর জন্য আপনাকে খরচ করতে হবে নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত ৫০০-১০০০ টাকা। তবে এক্ষেত্রে নির্ধারিত দিনের ২-৩ দিন আগে যোগাযোগ করে নিলে ভালো হবে।

shahbag-flower

বিয়ের গাড়ি সাজানোর প্রধান উপকরণ হচ্ছে ফুল। ফুলের মধ্যে যেগুলো সবচেয়ে বেশী ব্যবহার করা হয় সেগুলো হচ্ছে – গোলাপ, রজনীগন্ধা, বেলী, গ্যারাজী, কাঠবেরী, সাদা ফুলের চেইন, গাঁদা ফুলের চেইন, ঝড়বেড়া ও অনেক রকমের পাতাবাহার। এছাড়া ফুলের পাশাপাশি বিভিন্ন ফুলের স্টিক, ঝুড়ি, ফুলের চেইন, রঙ-বেরঙের সিল্কের কাপড় (যেগুলোকে আমরা মশারী কাপড় বলি)।
একটু গর্জিয়াস ভাবে সাজানোর জন্য আছে কয়েক রকমের অর্কিড, গ্যারজিস, গ্লাডিওলাস, জারবেরা, ব্যতিক্রমী রঙের গোলাপসহ বেশ কিছু বিদেশী ফুল। তবে এগুলোর জন্য আগেই অর্ডার দিয়ে রাখতে হবে কেননা এগুলো আপনাদের অর্ডার অনুযায়ী নিয়ে আসবে যেন তাজা থাকে।
এছাড়া আরও ব্যতিক্রমতা ও বৈচিত্র্যতার সাথে যদি সাজাতে চান তাহলে আছে বিভিন্ন নকশার নাম যেমন বরফি, ভি-ডিজাইন, জেড-ডিজাইন ইত্যাদি। জেড-ডিজাইনে সাধারণত কাঠবেরি, গোলাপ, গাঁজরা, ক্যারনগেলা দিয়ে চেইন বানিয়ে গাড়ি সাজানো হয়। আর বরফি ডিজাইনে গাড়ি সাজাতে ব্যবহার করা হয় অনেক রকমের গোলাপ ফুল। এই ডিজাইনগুলোর ছবি দোকানদারদের কাছে আছে। ছবি দেখতে চাইলে দোকানদারের কাছ থেকে চাইতে হবে।
এবং আরও আছে ক্যাটালগ অনুযায়ী বিভিন্ন নকশা। এক্ষেত্রে ক্যাটালগের সাথেই সম্পূর্ণ প্যাকেজ এবং প্যাকেজমূল্য দেওয়া থাকে।

 

দরদামঃ গাড়ি সাজানোর ফুল এবং আনুষঙ্গিক জিনিসপত্রের দাম প্রায় সময়ই উঠা-নামা করে। তাই দর কষাকষি করে সব ঠিক করা উচিৎ।
সাধারণত নর্মাল ভাবে সাজাতে মূল্য শুরু হয় ১০০০ – ১২০০ টাকার থেকে। এরপর প্রায় ১৫ হাজার পর্যন্ত টাকা খরচ করে সাজানো যাবে।
আর বিদেশী ফুল দিয়ে গর্জিয়াসভাবে সাজানোর মূল্য শুরু হয় ৪/৫ হাজার টাকা থেকে। এরপর গাড়িটি চমকপ্রদ করতে যতো ফুল লাগে ততো ব্যবহার করা হয়। এবং এর মূল্য মাঝে মাঝে ২০ হাজার টাকা পর্যন্তও যায়।
ডিজাইনগুলোর প্যাকেজ মূল্য ৪ হাজার থেকে শুরু হয়। তবে আপনি চাইলেই আপনার ইচ্ছে মতো ফুল বা আনুষঙ্গিক জিনিসের পরিমাণ বাড়াতে পারেন। ফলে, খরচ তো একটু বাড়বেই।
মনে রাখবেনঃ সময় হিসাবে যদি গাড়ি ভাড়া করেন তাহলে কতক্ষণের জন্য গাড়ি ভাড়া নিবেন সেটা পুরোপুরি নিশ্চিত হয়ে নিন। এবং গাড়ি ভাড়া করার জন্য নির্ধারিত সময়ের ৩-৪ দিন আগে যোগাযোগ করে গাড়ি বুকিং দিয়ে রাখুন। গাড়ির জন্য আনুষঙ্গিক খরচ যেমন- টোল, পার্কিং চার্জ ইত্যাদি নিজেকেই বহন করতে হবে। জ্বালানি খরচ যিনি গাড়ি ভাড়া নেন, তার নিজেকেই বহন করতে হয়। তবে ভাড়া নেওয়ার আগে এই ব্যাপারে কথা বলে সব ঠিক করে নিন অথবা যদি প্যাকেজ হিসাবে নেন তাহলে সব খরচ একসাথে দিলেই হয়। চালক এবং গাড়ি প্রতিষ্ঠানের সম্বন্ধে বিস্তারিত তথ্য আগেই জেনে নিন। ফোন নাম্বার অবশ্যই রাখবেন। এবং বিয়েতে গাড়ি সাজানো, বাচ্চা উঠানো এবং তাদের ভূমি করার ফলে বা বিভিন্ন কারণে গাড়ি নোংরা হয়। তাই গাড়ি পরিষ্কার করার জন্য গাড়ির চালককে কিছু টাকা বখশিশ দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

+ 71 = 76

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



14 + 3 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট