নতুন প্রকাশনা সমূহ:

বাইসাইকেলের খোঁজ খবর

২৪ ফেব্রু, ২০১৬ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

ফিচারটি লিখেছেন মাহমুদ।

আমাদের দেশে যে বাহনটির সঙ্গে ছেলেবেলা থেকেই সম্পর্ক জুড়ে দেয়া হয় সেটি হচ্ছে বাইসাইকেল। স্কুল কলেজ এমনকি অফিস সবখানেই বেশ স্বাচ্ছন্দে চলাফেরার জন্য সাইকেলের জুড়ি মেলা ভার। ট্রাফিক জ্যামে সবাইকে পাশ কাটিয়ে, অনেক সময় মোটর চালিত গাড়িকেও পিছনে ফেলে এগিয়ে যাওয়া ঢাকার রাস্তায় অতি স্বাভাবিক ঘটনা। বাংলাদেশের নতুন বাইসাইকেল প্রেমিকদের সহায়তা করতে পারে এমন কিছু তথ্য নিয়ে আলোচনা করবো এই ফিচারে-

798824_b_1b7b499e0b4c94ce61450c78baf830c0

বয়স ভেদে সাইকেলের আকারঃ সাইকেল চালানোর আগে আমাদের জেনে নেওয়া উচিত কোন বয়সের জন্য কোনটি উপযুক্ত। সাধারণত ৩ থেকে ৬ বছরের বাচ্চাদের জন্য ১২ ইঞ্চি ফ্রেম,৫ থেকে ৮ বছরের বাচ্চাদের জন্য ১৬ ইঞ্চি ফ্রেম এবং ৮ থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য ২০ ইঞ্চি ফ্রেমের সাইকেল সবচাইতে গ্রহণযোগ্য। ১০ থেকে ১৫ বছর বয়সি শিশুর জন্য নিতে পারেন স্মুথ ও কনফিডেন্ট রাইডিং সাইকেল। এগুলো শিশুদের জন্য তৈরী স্পোর্টস সাইকেল। ৩ থেকে ৫ বছরের শিশুর জন্য পাবেন পেছনে সাপোর্ট দেয়া ৩ চাকার সাইকেল। অন্যান্য মাপের(যেমন-২৬/২৭/২৮ ইঞ্চি) সাইকেলগুলো ১২বছরের পরের সকলেই উচ্চতা অনুযায়ী ব্যবহার করতে সক্ষম।

 

বিভিন্ন ব্র্যান্ডঃ আমাদের দেশের আমদানিকৃত বেশিরভাগ সাইকেল আসে চীন থেকে।এছাড়াও ভারত, থাইল্যান্ড ,কোরিয়া ইত্যাদি দেশ থেকেও প্রচুর সাইকেল আমদানি হয়ে থাকে। লায়ন অপটিমাস, গোল্ডেন হুইল প্রভৃতি কোম্পানি বাইসাইকেল আমদানি করে থাকে। আমদানিকৃত বিদেশি ব্র্যান্ডের মধ্যে আছে বিএসএক্স মেরিডা, ফরম্যাট, হিরো রেঞ্জার ম্যাক্স, হিরো জেড মাস্টার,রয়্যাল, ডায়মন্ড ব্যাক,এমটিভি, হাকিউলিস,ফায়ার ফক্স, ফিটু স্টার ইত্যাদি।

বাংলাদেশি ব্র্যান্ডের মধ্যে রয়েছে মেঘনা গ্রুপ,এইস বাইসাইকেল লিমিটেড,ট্রান্স ওয়ার্ল্ড বাইসাইকেল কোম্পানি, সিরাজ বাইসাইকেল,জার্মান বাইসাইকেল এবং আরএফঅএল।

 

দরদামঃ আমাদের দেশে সাধারণত ৪হাজার থেকে শুরু করে দের লাখ টাকা পর্যন্ত বা তারও বেশি দামে দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন মডেলের সাইকেল পাওয়া যায়। উন্নত মানের ফ্রক,সাসপেনশন,শিফটার ,গীয়ার কমবেশি হওয়া, ভালো মানের টায়ার,গতি ও ওজনের ভিন্নতা,স্টিল ফ্রেম, অ্যালু্মিনিয়াম ফ্রেম ইত্যাদির কারণে সাইকেলের দাম কমবেশি হয়ে থাকে।বড়দের মধ্যে চায়না ফনিক্স ডাবল বার সাইকেলের দাম ৬২৫০-৬৪৫০টাকা।চীনের ফনিক্স সিঙ্গেল বারের দাম ৫০৫০-৬২৫০টকা। ভারতের হিরো জেড ২৮ ইঞ্চি সাইকেলের দাম ৪৩০০-৪৪০০ টাকা(সিঙ্গেল ও ডাবল বার)। ভারতের হিরো রয়েল ২৮ইঞ্চি ৪৪০০-৪৫০০টাকা(সিঙ্গেল ও ডাবল বার)। বাংলাদেশি ফনিক্স ২৮ ইঞ্চি সিঙ্গেল ও ডাব্ল বারের দাম ৪০০০-৬৫০০ টাকা। ভারতের হিরো রেঞ্জার ম্যাক্স ২৬ ইঞ্চি সাইকেলের দাম ৫০৫০। চীনের রেঞ্জার ম্যাক্স সাইকেলের দাম ৪৫০০টাকা।৮ -১২ বছরের বাচ্চাদের জন্য  বাংলাদেশি সাইকেলের দাম ৪০০০-৫৫০০টাকা ।৫-৮ বছরের বাচ্চাদের জন্য ১৬ ইঞ্চি সাইকেলের দাম ৩৬০০-৪৫০০।আর ৩-৬ বছরের বাচ্চাদের জন্য ১২ ইঞ্চি সাইকেলের দাম ৩০০০-৩৮০০টাকা।মেঘনা গ্রুপের স্টিল ফ্রেমের বাইকগুলোর দাম ৭০০০-১১০০০ টাকা।অ্যালুমিনিয়াম ফ্রেমের সাইকেলের দাম ১২,০০০-৫০,০০০টাকা।মেঘনা গ্রুপের ভ্যালোস,টেলাস, ডায়মন্ড ব্যাক, কোর, র‍্যালি ইত্যাদি দেশি ব্র্যান্ডের সাইকেল পাবেন ১৩,০০০-৩০,০০০ টাকায়। বিদেশি ব্র্যান্ড আপল্যান্ডের দাম ২০,০০০-৬০,০০০টাকা। ট্রেকের দাম ৩০ হাজার থেকে দের লাখ টাকা। মেরিডার দাম ১৮ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

 

কোথায় পাবেনঃ বাইসাইকেলের সবচেয়ে বড় বাজার বংশাল। দেশি-বিদেশি, পাইকারি বা খুচরা সব ধরনের সাইকেলের বিপুল সমাহার এখানে দেখা যাবে। এছাড়া সায়েন্স ল্যাবরেটরি,নিউমার্কেট,সায়েদাবাদ,উত্তরা,ধানমন্ডি,গুলশান, টঙ্গী বাজার,মিরপুর-১ ইত্যাদি জায়গায় সাইকেলের দোকান রয়েছে।
সঙ্গে যা কিনতে পারেনঃ সাইকেলের সঙ্গে অবশ্যই হেলমেট কিনবেন। মান ভেদে দাম পরতে পারে ৮০০-২০০০ টাকা। হাতের গ্লাভস পেতে পারেন ৫০০-৬০০ টাকার মধ্যে। নি-ক্যাপ পাবেন ৫০০-৭০০ টাকায়। ৩০০-৫০০ টাকায় কিনতে পারবেন চেইন লক। এছাড়াও কিনতে পারেন স্ট্যান্ড,বেল,ফ্রন্ট লাইট,বিটলকেস,সুবিধামত সীট কভার ইত্যাদি।

DSCN5291

সাইকেল মেরামতঃ যেখান থেকে সাইকেল কিনবেন সেখানেই সাইকেল সারানোর ব্যবস্থা রাখা হয়। এছাড়া গাউসুল আজম মার্কেটের দোতলায় ,’সাইকেল হাববিডি’ উত্তরার ,’সাইকেল জোন’ ইত্যাদি দোকানে মেরামতের পাশাপাশি সাইকেল সাজানোর সামগ্রী ও বিক্রি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

22 − = 17

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



2 + 12 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট