নতুন প্রকাশনা সমূহ:

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ -২।(আজকের পর্ব টয়োটা এলিয়ন )

০৮ ফেব্রু, ২০১৬ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

ফিচারটি লিখেছেন মাহমুদ।

১৯৭০ সালে প্রথম বাজারজাতকৃত টয়োটা ক্যারিনা মডেল-এর উন্নত সংস্করণ হিসেবে ২০০১ সালে টয়োটা তৈরি করে এলিয়ন নামক সেডান।এই মডেলটি মধ্যবিত্ত শ্রেণীর জন্য সর্বাধিক উপযোগী করে তৈরি করা হয়েছিলো যেন সাধ্যের মধ্যে উপযুক্ত মুল্যে একটি কম্প্যাক্ট গাড়ি পাওয়া যায়।বেশ অল্প সময়ের ভেতর এর গ্রহণযোগ্যতার প্রমাণ মিলে।বাজারে আসার পরপরেই এর অসাধারণ রোড হ্যান্ডলিং এবং চমৎকার পারফরম্যান্সের ভারসাম্যপূর্ণ সমন্বয় এর কারণে পৃথিবীর বেশ কিছু অঞ্চল ছাড়াও আমাদের দেশে ব্যাপক সাফল্য লাভ করে। এর আরেকটি দিক হচ্ছে সব ধরনের রাস্তায় আরামদায়ক ড্রাইভিঙের নিশ্চয়তা এবং জ্বালানি সাশ্রয়তা। সর্বাধুনিক প্রযুক্তি এবং নিরাপত্তা ব্যবস্থা সম্বলিত হওয়া সত্যেও এর উচ্চমূল্যের কারণে এটি সব শ্রেণীর ক্রেতার জন্য সহজলভ্য নয়।
২০০১-২০০৭ইং পর্যন্ত এলিয়নের প্রথম প্রজন্ম টি-২৪০ সিরিজ নামে পরিচিত। এই টি ২৪০ সিরিজের ছিল ৩ টি ভার্সন (১.৫ লিটার (১৫০০ সিসি), ১.৮ লিটার (১৮০০ সিসি) ও ২.০ লিটার (২000 সিসি))। প্রতিটি ভার্সনের ফুয়েল কনজাম্পশন ভিন্ন।এর মধ্যে ১.৫ লিটার ইঞ্জিনের ফুয়েল কনজাম্পশন সব চেয়ে কম (১৬.৪ কিমি / লিটার)। ১.৫ লিটার এবং ১.৮ লিটার ভার্সনের আছে সুপার ইসিটি-৪ গতির স্বয়ংক্রিয় ট্রান্সমিশন, আর ২.০ লিটার ভার্সনের আছে স্বয়ংক্রিয় সিভিটি ট্রান্সমিশন।
এক্সটেরিয়রের সম্পূর্ণ পরিবর্তন নিয়ে দ্বিতীয় প্রজন্মের জন্য টি-২৬০ সিরিজ নামে পরবর্তি এলিয়নের সংস্করণ বাজারে আসে ২০০৭ সালে। বাজারে আসার খুব স্বল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে সিরিজটি। প্রথম সিরিজের মত এই সিরিজেরও তিনটি ভার্সন আছে। আর ১.৫ লিটার থেকে ২ লিটারের সবগুলো ভার্সনই স্বয়ংক্রিয় সিভিটি ট্রান্সমিশন সমৃদ্ধ।
বাংলাদেশে অবশ্য ১৫০০ সিসির গাড়ির ক্রেতাই দেখা যায়। ফলে অন্য ভার্সনগুলো আমাদের দেশে আসে না বললেই চলে।এর ইঞ্জিন স্পেসিফিকেশন হচ্ছে 1NZ-FE, ১০৭হর্সপাওয়ার,১০০পাউন্ড/ফুটের টর্ক,সবচেয়ে বেশি মাইলেজ,২১.৭কিমি/লিটার। এই ভার্সনের কমফোর্ট লেভেল ও সুযোগ সুবিধার ভিন্নতার কারনে A15 -স্ট্যান্ডার্ড,A15-G প্যাকেজ এবং A15- G প্যাকেজ ltd নামে তিনটি ভিন্ন ভিন্ন গ্রেড রয়েছে।বর্তমানে এই গাড়ির যে কমফোর্ট লেভেল বৈশিষ্ট্য চোখে পড়বে তা হচ্ছে-

allion St
এলিয়ন A15, স্ট্যান্ডার্ড- এখানে একটি বেসিক গাড়ির সব সুবিধা পাওয়া যাবে।এখানে  কী-স্টার্ট ,সফট টাচ এসি,এইচ আইডি লাইট,ডিভিডি প্লেয়ার,ব্যাক ক্যামেরা,পাওয়ার স্টিয়ারিং,অটো সিভিটি গীয়ার ইত্যাদি দেখা যাবে।
এলিয়নA15,G প্যাকেজ- এই গ্রেডের গাড়িগুলিতে স্ট্যান্ডার্ড গ্রেডের চেয়ে অতিরিক্ত যা পাবেন তা হচ্ছে কী-স্টার্টের পরিবর্তে পুশস্টার্ট,অপটিক মিটার,নিকেল হ্যান্ডেল, ফগ লাইট, উডেন প্যানেল, প্রজেকশন হেড লাইট,ডোর আর্ম রেস্ট, কিছু কিছু ক্ষেত্রে স্টিয়ারিং ভলিউম কন্ট্রোল,ক্রুজ কন্ট্রোল ইত্যাদি।

g pakage
এলিয়নA15,G লিমিটেড- আগের গ্রেডগুলির সকল সুবিধা ছাড়াও এতে পাবেন নিকেল বীট,নিকেল হ্যান্ডেল, এইচ আইডি ফগ লাইট,লো-বীম অটো লেভেলিং হেড লাইট, আসন হেলান দেয়ার ব্যবস্থা,পেসেঞ্জার সীট হিটিং ইত্যাদি।
এছড়াও ২০১৩ সালের  মডেলে আরো কিছু পরিবর্তন এনে ভেহিকল স্ট্যাবিলিট কন্ট্রোল, ট্র্যাকশন কন্ট্রোল, ইলেকট্রনিক ব্রেক-ফোর্স ডিস্ট্রিবিউশন, ব্রেক অ্যাসিস্ট ইত্যাদির মাধ্যমে এর নিরাপত্তা ব্যবস্থা বেশ শক্তিশালী করা হয়েছে।যা G- প্লাস এ পাবেন।

দরদামঃ বাংলাদেশে তৈরির সাল,ফিচার,মাইলেজ ইত্যাদির উপর নির্ভর করে রিকন্ডিশন্ড টয়োটা এলিয়নের দাম ২০লাখ টাকা থেকে ২৯ লাখ টাকা পর্যন্ত হতে পারে।
বর্তমানে বাংলাদেশে এর ব্যাপক প্রসার লক্ষণীয়।

আরো পড়ুনঃ-

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-১।(আজকের পর্ব টয়োটা এক্সিও)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৩।(আজকের পর্ব টয়োটা নোয়াহ)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৪।(আজকের পর্ব টয়োটা ফিল্ডার )

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৫।(আজকের পর্ব টয়োটা ভিটজ)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৬(আজকের পর্ব টয়োটা প্রিমিও)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৬(আজকের পর্ব র‍্যাভ- ফোর )

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৬(আজকের পর্ব নিসান সিলফি)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-১০(আজকের পর্ব হোন্ডা সিআর-ভি)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-৯(আজকের পর্ব হোন্ডা সিভিক)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ির পরিচিতি সিরিজ-১১(আজকের পর্ব টয়োটা আভাঞ্জা)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ি পরিচিতি সিরিজ-১৩(আজকের পর্ব নিসান এক্স-ট্রেইল)

নতুন গাড়ি ক্রেতাদের গাড়ি পরিচিতি সিরিজ-১২(আজকের পর্ব নিসান সানি)

নতুন গাড়ি ক্রেতাদের জন্য গাড়ি পরিচিতি সিরিজ-১৪(আজকের পর্ব নিশান টিডা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

+ 38 = 41

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



6 - 14 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট