নতুন প্রকাশনা সমূহ:

নতুন মোটরবাইক রাইডারদের জন্য নিরাপত্তা টিপস

০৭ ডিসে, ২০১৫ চাকা বিডি ৪ মন্তব্য টিপস এন্ড ট্রিক্স, হোম

 

Safety first grunge rubber stamp on white, vector illustration

লিখেছেন অনন্যা দাশ

 

নতুন মোটরবাইক কিনেছেন ? দুরন্ত বেগে ছুটে চলার আনন্দ কে না জানে? নিজেকে মনে হচ্ছে রুপকথার কোন রাজকুমার?শক্তিশালী ইঞ্জিন চালিত দুটি চাকা আপনাকে হাওয়ার গতিতে নিয়ে যাচ্ছে দূরদূরান্তে। কোন পঙ্খিরাজ ঘোড়ার থেকে তা কোন অংশে কম কোথায়? এই গতির আনন্দ অবশ্যই উপভোগ করুন। তবে মোটরবাইক চালানোর আনন্দে আত্মহারা হয়ে ঘটিয়ে ফেলবেন না কোন দুর্ঘটনা । চলার পথে সামান্য সতর্কতা ও বাইক চালানোর কিছু নিয়ম কানুন মেনে চললেই আপনার পথ চলার আনন্দে আর কোন বাধে থাকবে না।

চালানোর আগেঃ

যেহেতু মোটরবাইক অনেক দ্রুত গতিতে চলে এবং এটি চলার সময় এর চালক এবং আরোহী সম্পূর্ণ অরক্ষিত অবস্থায় থাকে ছোটো একটা পাথরের আঘাতও অনেক বেশি বেদনাদায়ক হতে পারে। সুতরাং মোটরবাইক চালানোর সবথেকে গুরুত্বপূর্ণ নিয়ম হোল সব সময় চালক এবং আরোহী দুজনকেই অবশ্যই হেলমেট পরতে হবে । এছাড়াও আপনাকে খেয়াল রাখতে হবে আপনার পোশাকের । যথা সম্ভব ভারী জামাকাপড় পরতে হবে । হাফপ্যান্ট বা শর্টস , এধরণের পোশাক না পরাই উচিত । যদি সম্ভব হয় তবে লেদারের তৈরি পোশাক পরতে হবে । হাতে গ্লোভসপরলে ভাল হয়। বাইক রাইডারের জুতাও পা ঢাকা হতে হবে। স্যান্ডেল বা ফ্লিপফ্লপ ধরনের জুতা পড়লে রাস্তার বিভিন্ন জিনিস থেকে পায়ে আঘাত লাগতে পারে । অনেক সময়ই বাইক এর ইঞ্জিন এর গরমে রাইডার এর পা পুরে যেতে পারে । জুতার তলা ভারী হলে সেটা পায়ের গোড়ালিকে ভালো সহায়তা করে। তাছারা জুতার সুকতলা বেশি মসৃণ হয়ে গেলে সেটা পা ব্যাবহার করে ব্রেক করা বা অন্যান্য কাজের সময়ই পিছলে যেতে পারে। তাই জুতার তলা তা খসখসে হলেই ভালো হয় ।

চালানোর সময়ঃ

মোটর সাইকেল চালানো একটি দক্ষতা , এবং অন্য সমস্ত দক্ষতার মত এই দক্ষতা বৃদ্ধি করতে সময় লাগে . নিরাপদ থাকার জন্য , আপনি সবসময় আপনার দক্ষতা স্তর অনুযায়ী মোটরবাইক চালান ​​আপনার বন্ধু যারা অনেক আগে থেকে বাইক চালাচ্ছে তাদের সাথে পাল্লা দিয়ে কিছু করতে যাবেন না। সময়ের সাথে সাথে আপনিও অনেক দ্রুত গতিতে চলতে, ট্রাফিক এর ফাক দিয়ে একে বেকে যেতে বা বাকা রাস্তায় মোটরবাই নিয়ন্ত্রণ ইত্যাদি করতে সক্ষম হবেন।কিন্তু এর জন্য আপনাকে সময় নিয়ে ধিরে ধিরে তৈরি হতে হবে।

মোটরবাইক চালানোর সময় অন্য কোন দিকে মন দিবেন না। মনে রাখবেন অনেক সময়ই বড় যানবাহনের চালকেরা ছোট হওয়ার কারনে মোটরবাইক দেখতে পায়না। এমনসময় আপনিও যদি অন্যমনস্ক থাকেন তাহলে দুর্ঘটনা ঘটতে পারে । তাই বাইক চালানোর সময় মোবাইল বা অন্য কোন কিছুর দিকে মন না দেয়াই ভালো ।

হঠাৎ কোন কারনে যদি ব্রেক করতে হয় তবে কখনোই ফ্রন্ট ব্রেক ব্যবহার করবেন না। নিজের মনকে তৈরি রাখুন যেন যে কোন সময় দ্রুত ব্রেক করতে হলে রেয়ার ব্রেক বেবহার করতে পারেন। মনে রাখবেন, হাত দিয়ে ব্রেক না করে পা দিয়ে ব্রেক করার অভ্যাস আপনাকে অনেক বিপদ থেকে বাঁচিয়ে দিতে পারে । এছাড়াও করার আগে সামনে যথেষট যায়গা আছে কিনা দেখে নিয়ে তারপর ব্রেক করুন । রাস্তার কোন ঘোরার সময় সব সময় সতর্ক থাকবেন এবং সামনের দিকে রাখবেন । খারাপ আবহাওয়া য্মেনঃ বৃষ্টি বা ঝড়, এসব এড়িয়ে চলাই ভালো । ভালো এসব দিনে গাড়ি বা অন্য কোন যানবাহন এর তুলনায় মোটরবাইকের বিপদ বেশি হয়ে থাকে ।

সর্বোপরি সব ধরনের ট্রাফিক আইন মেনে চলুন । নিজে নিরাপদ থাকুন এবং অন্যকেও নিরাপদ থাকতে সহায়তা করুন।

৪ টা মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 1 =

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



10 - 4 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট