নতুন প্রকাশনা সমূহ:

গাড়ি সি.এন.জি.-তে কনভার্শন-এর সুবিধা ও সতর্কতা

০৩ ডিসে, ২০১৫ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

 

cng station

লিখেছেন প্রকৌশলী যাঈদ

বাংলাদেশের বায়ু দুষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে উপনীত হওয়ার প্রেক্ষিতে সরকারি সিদ্ধান্তে ১৯৯৯-২০০০ সাল থেকে বাংলাদেশে বিশেষ করে হালকা গাড়িতে অকটেন ও পেট্রোলের পাশাপাশি বিকল্প জ্বালানী হিসেবে সি.এন.জি (Converted Natural Gas) ব্যবহারের সূচনা ঘটে। জীবাশ্ম জ্বালানীর চেয়ে সি.এন.জি অনেক কম বায়ু দূষণ করে বলে সরকারি ভাবে সি.এন.জি কনভার্শন-এর পক্ষে ব্যাপক প্রচারণা চালানো হয়। সর্বশেষ প্রাপ্ত হিসেব অনুযায়ি বাংলাদেশে বর্তমানে প্রায় আড়াই লাখ গাড়ি মূলত সি.এন.জি.তে চলে। সি.এন.জি-তে কনভার্টেড গাড়ির মধ্যে হালকা গাড়ির যেমন প্রাইভেট গাড়ি/মাইক্রোবাস/জীপ-এর সংখ্যাই বেশি (প্রায় ৭৫%), এছাড়া বেশিরভাগ দূরপাল্লার ট্রাক এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে চলে এমন পাবলিক বাস, টেম্পো এবং অটোরিকশা ইত্যাদিও মূলত সি.এন.জি-ই জ্বালানী হিসেবে ব্যবহার করে।
এ কারণে বাংলাদেশের বায়ূ দূষণের মাত্রা কিছুটা হলেও হ্রাস পেয়েছে। তবে সাধারণ গাড়ির মালিক এবং ড্রাইভারদের কাছে সি.এন.জি–এর কদরের মূল কারণ অকটেন ও পেট্রোলের তুলনায় সি.এন.জি–এর মুল্য অনেক কম। আপনার দামি গাড়িটি সি.এন.জি-তে কনভার্শন করাবেন কিনা এই সিদ্ধান্ত নেয়ার আগে এর সুবিধা ও সতর্কতার বিষয় গুলো সংক্ষিপ্তভাবে একটু জেনে নিন।

সি.এন.জি-তে কনভার্শন করার সুবিধাসমুহঃ

১. সি.এন.জি, অকটেন ও পেট্রোলের তুলনায় অনেক মুল্য সাশ্রয়ী। টেকনিক্যাল বিশ্লেষণ বাদ দিলেও, ব্যাবহারিক ও দৈনন্দিন অভিজ্ঞতা থেকে দেখা যায়, অকটেন বা পেট্রোলে একটি প্রাইভেট গাড়িতে প্রতি মাইলে ট্রাফিক পরিস্থিতিভেদে খরচ হয় ১২ থেকে ২০ টাকা, অন্যদিকে সি.এন.জি-তে এই খরচ ৫-৯ টাকা। অর্থাৎ, আপনার দৈনিক জ্বালানী ব্যয় সাশ্রয় হতে পারে ২৫০ থেকে ৫০০ টাকা বা আরো বেশি।
২. সম্পূর্ণ দাহ্য জ্বালানী হওয়ায় ইঞ্জিনে সি.এন.জি পুরোপুরিভাবে এবং নিঃশেষভাবে পোড়ে, ফলে ইঞ্জিন অপেক্ষাকৃত পরিষ্কার থাকে এবং লুব-ওয়েল/মোবিল তুলনামুলক ভাবে দেরীতে পরিবর্তন করতে হয়।
৩. সি.এন.জি-তে বিভিন্ন রোগ সৃষ্টিকারি বায়ু দূষণের মাত্রা অনেক কম।

সি.এন.জি-তে কনভার্শন করার ক্ষেত্রে অসুবিধা ও সতর্কতাসমুহঃ

১. সি.এন.জি-তে কনভার্শন করার প্রাথমিক খরচ বেশ বড় অংকের। আপনার গাড়ির মডেল ও আপনার প্রয়োজনের সিলিন্ডারের আকার অনুযায়ি এ খরচ ৬০০০০ থেকে ১২০০০০ টাকা পর্যন্ত হতে পারে। আপনার গাড়ি পরিদর্শন করে সি.এন.জি কনভার্শন ওয়ার্কশপগুলো আপনাকে একটা প্রাথমিক হিসেব দিবে। খরচ ও ওয়ারেন্টি প্রায় সব ওয়ার্কশপে কাছাকাছি। এক্ষেত্রে মনে রাখবেন কোন কোন গাড়ি বিক্রেতার সঙ্গে এইসব ওয়ার্কশপের কমিশনের ব্যাপার থাকে, তাই ডিলারের পরামর্শ না নিয়ে যেকোন প্রতিষ্ঠিত ও অভিজ্ঞ ওয়ার্কশপ থেকে কনভার্শন করে নিন, খরচ ১০০০০-১৫০০০ টাকা কম পড়বে।
২. সি.এন.জি-তে চলা গাড়ির ইঞ্জিন ও গিয়ারবক্স একটু বেশি গরম হয়। তাই গাড়ির রেডিয়েটরের পানি, কুলিং ফ্যান ইত্যাদি ব্যাপারে সবসময় সতর্ক থাকুন, দীর্ঘসময় গাড়ি ট্রাফিক সিগনালে থাকলে ইঞ্জিন বন্ধ করে রাখুন, লম্বা ভ্রমণে নিয়মিত সংক্ষিপ্ত বিরতি নিন।
৩. প্রায় প্রতিদিন কিছুক্ষণের জন্য হলেও গাড়ি তেলে চালান, নতুবা গাড়ির ইঞ্জেক্টর জ্যাম হয়ে যেতে পারে। সি.এন.জি.-এর টিউনিং নিয়মিত এডজাস্ট করে নিবেন।
৪. সি.এন.জি-তে চলা গাড়ির এক্সিলারেশন একটু ধীর, তবে চলার গতি তেলে চালিত গাড়ির মতই। এছাড়া, সি.এন.জি সিলিন্ডার বসানোর কারণে ট্রাঙ্কের স্পেস কমে যায়, সিলিন্ডারের ওজনের কারণে বিশেষত প্রাইভেট গাড়ির ওজন বহন ক্ষমতা এবং চেসিসের ওয়েট ডিস্ট্রিবিউশন ভারসাম্য কিছুটা ক্ষতিগ্রস্ত হবে।তাই চাকার হাওয়া,টায়ারের কন্ডিশন এবং হুইল এলাইন্-মেন্ট নিয়মিত চেক ও কারেক্ট করে রাখতে হয়।
৫. সব গাড়ি সি.এন.জি-তে কনভার্ট করে মসৃণ অপারেশন পাওয়া যায় না। অবশ্য বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় টয়োটার প্রায় সব মডেলে সি.এন.জি কনভার্শন চমতকার কাজ করে।
৬. গাড়ির ইঞ্জিনের মসৃণতা ও আয়ু সি.এন.জি চালিত হলে কিছু পরিমাণে হ্রাস পায়, তবে নিয়মিত রক্ষণাবেক্ষণ সহকারে চালালে ও ৬-৮ বছরের সময়কাল বিবেচনায় নিলে সি.এন.জি-তে কনভার্শন শুধু সাশ্রয়ীই নয়, বরং আর্থিকভাবে অত্যন্ত লাভজনক।
৭. বাংলাদেশের প্রাকৃতিক গ্যাসের মজুদের ব্যাপারে সঠিক সরকারি তথ্যের অভাবে সি.এন.জি কতদিন গাড়ির জন্য সরবারহ থাকবে তা নিয়ে সংশয় আছে। তাছাড়া, দেশের সব স্থান ও রুটে এখনো সি.এন.জি এভেলেইবল না।

আপনার ব্যাক্তিত্ব ও পরিপ্রেক্ষিত অনুযায়ি সিদ্ধান্ত এখন আপনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 4 =

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



3 + 13 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট