নতুন প্রকাশনা সমূহ:

বাইসাইকেল কিনুন !

০৩ ডিসে, ২০১৫ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স

27

লিখেছেন জুনাইদ রহমান

কৌশিকের বন্ধু আবির একটি নতুন বাইসাইকেল কিনেছে। সাইকেলটি তার খুবই পছন্দ হয়েছে। মা-বাবার কাছে এখন বায়না ধরেছে সেও এমন একটি বাইসাইকেল কিনবে।
বিশ্ববিদ্যালয় পড়ুয়া আহসান। টিউশনি করেন আজিমপুর ও গুলিস্তানে। সমস্যা হয়ে দাঁড়ায় সময়মতো রিকশা পাওয়া ও রিকশাভাড়া নিয়ে। তাঁর এখন খুবই প্রয়োজন একটি বাইসাইকেলের। কোথা থেকে কিনবেন বাইসাইকেল?
সমস্যা হলো কৌশিকের বাবা ও আহসান দুজনের কেউ জানেন না কোথায় এবং কত দামে এ বাইসাইকেল কেনা যাবে।

বাজারে বিভিন্ন ধরনের বাইসাইকেল পাওয়া যায়। বড়দের প্রচলিত বাঁকা হ্যান্ডেল, সোজা হ্যান্ডেল, স্পোর্টস এবং ছোটদের সাইকেল পাওয়া যায়। এ প্রসঙ্গে বংশালের আনোয়ার সাইকেল স্টোরের মালিক আনোয়ার হোসেন বলেন, বাজারে বিভিন্ন কোম্পানির, বিভিন্ন দামের বাইসাইকেল কিনতে পাওয়া যায়। এ ক্ষেত্রে দেখে-শুনে ভালো জিনিসটি সবার গ্রহণ করা উচিত।
বাজারে বড়দের সাইকেলের মধ্যে চায়না ফনিক্স ডাবল বারের সাইকেলের দাম ৬২৫০-৬৪৫০ টাকা। সাইকেলের উচ্চতা নির্ধারিত হয় এর চাকার মাপে। চীনের ফনিক্স সিঙ্গেল বার ২৮ ইঞ্চির দাম ৫০৫০-৬২৫০, ভারতের হিরো জেড ২৮ ইঞ্চি ৪৩০০-৪৪০০ (সিঙ্গেল বার ও ডাবল বার), ভারতের হিরো রয়েল ২৮ ইঞ্চি ৪৪০০-৪৫০০ (সিঙ্গেল বার ও ডাবল বার), হিরো জেড মাস্টার ২৬ ইঞ্চি ৪৪০০ টাকা এবং এটি সিঙ্গেল বার সাইকেল।
আবার ফনিক্স বাংলাদেশি ২৮ ইঞ্চি সিঙ্গেল বার ও ডাবল বার যন্ত্রাংশভেদে দাম ৩৬০০-৪০০০ টাকা। দেশি হিরো সিঙ্গেল বার ও ডাবল বারভেদে দাম ৩২০০-৩৭০০ টাকা।
এগুলো ছিল সব বাঁকা হ্যান্ডেলের ব্র্যান্ডের নাম ও দাম। সোজা হ্যান্ডেলের ব্র্যান্ডের মধ্যে হিরো রেঞ্জার ম্যাক্স ২৬ ইঞ্চি সাইকেলের দাম ৫০৫০ টাকা। এটি ভারতের সাইকেল। আর চীনের রেঞ্জার ম্যাক্স ২৬ ইঞ্চি সাইকেলের দাম ৪৫০০ টাকা। আবার চীনের ফিটু স্টার একটি সাইকেলের দাম ৪৫০০-৬৫০০ টাকা। এটির বিশেষত্ব হলো, এটিতে আছে মোটরসাইকেলের মতো গিয়ার এবং স্প্রিং সিস্টেম। আর এর মডেলের ওপর দাম নির্ধারিত হয়। আবার বাচ্চাদের সাইকেলের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। আট থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য বিএসএক্স ২০ ইঞ্চি বাংলাদেশি সাইকেলের দাম ৩৩০০ টাকা এবং বিএমএক্স ২০ ইঞ্চি চীনা বাইসাইকেলের দাম ৩৮০০-৪৫০০ টাকা।
আবার পাঁচ থেকে আট বছরের বাচ্চাদের জন্য ১৬ ইঞ্চি বিএমএক্স চীনা বাইসাইকেলের দাম ৩৩০০-৪০০০ টাকা। আর তিন থেকে ছয় বছরের বাচ্চাদের জন্য ১২ ইঞ্চি বিএমএক্স চায়না বাইসাইকেলের দাম ২৮০০-৩৫০০ টাকা। স্পোর্টস সাইকেল ২৭ ইঞ্চির দাম ৬০০০-৭৫০০ টাকা। আর ২৭ ইঞ্চি তাইওয়ান ওয়ামা বাইকের দাম ৭৫০০ টাকা।
কোথায় পাবেনঃ বাইসাইকেলের সবচেয়ে বড় বাজার হচ্ছে ঢাকার বংশাল। এ ছাড়া সায়েন্স ল্যাবরেটরি, সায়েদাবাদ, উত্তরা, ধানমন্ডি, টঙ্গী বাজার এবং ঢাকার বাইরে বড় বড় শহরে বাইসাইকেল পাওয়া যায়। সাইকেল মূলত ভারত, চীন, তাইওয়ান, থাইল্যান্ড, কোরিয়া প্রভৃতি দেশ থেকে আমদানি করতে হয় বলে এর মূল্যও বেশ চড়া।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

− 2 = 2

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



2 - 3 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট