নতুন প্রকাশনা সমূহ:

গাড়ি থেকে কালো ধোঁয়া কেন বের হয় এবং এর ক্ষতিকর দিক

২৬ আগ, ২০১৭ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

মাহমুদ।

গাড়ি থেকে কেন কালো ধোঁয়া বের হয়?

গাড়ির ইঞ্জিন চলে ফুয়েল দিয়ে। সেই ফুয়েল পোড়াতে চাই অক্সিজেন। ফুয়েলের সাথে পর্যাপ্ত অক্সিজেন না থাকলে ফুয়েল ঠিকমত বার্ন করে না। সুতরাং, এক্সহাস্ট দিয়ে আধাপোড়া কিংবা অব্যবহৃত ফুয়েল বের হয়ে আসে।

air p-1

সাদা ধোঁয়া মানে ফুয়েলের সাথে পানির মিশ্রন আছে।ধূসর মানে ফুয়েল আর ভিতরের লুব্রিকেটিং অয়েল।নীল ধোয়া মানে অয়েল।কালো ধোয়া মানে কার্বন এবং ফুয়েল।কার্বন এবং ফুয়েল বলতে বোঝাচ্ছে আধাপোড়া ফুয়েল (কার্বন রয়ে গেছে) কিংবা অব্যবহৃত ফুয়েল।এখন যেহেতু গাড়ি থেকে কালো ধোয়া বের হচ্ছে এর মানে ফুয়েল ঠিকমত পুড়ছে না। এটা সঠিক মেইনটেনেন্স না করলে কিংবা গাড়ির ইঞ্জিনের ক্ষয়ের কারনে হতে পারে। সিলিন্ডার ক্ষয় হলে ফুয়েল লিক হয়ে বের হয়ে যাবে। আবার অক্সিজেন আসছে যেখান দিয়ে সেই লাইন-ও ক্লগড বন্ধ হয়ে যেতে পারে। ফলে ফুয়েল ঠিকমত পুড়ছে না (অক্সিজেন নেই)। কিংবা ফুয়েল ইঞ্জেকটর লাইনেও সমস্যা হতে পারে। ফলে ফুয়েল বেশি ইঞ্জেকট হচ্ছে। এতে করে এয়ার-ফুয়েল রেশিও কম-বেশি হচ্ছে। বেশি ফুয়েল ঢুকছে কিন্তু বার্ন করছে না (কারন ঐ তুলনায় এয়ার/অক্সিজেন নেই)। আরো বেশ কিছু সূক্ষ কারণেও গাড়ির কালো ধোয়া তৈরী হতে পারে।

যে ধরনের ক্ষতি হতে পারে-

এসব গাড়ির পেট্রোলিয়াম আংশিক জ্বলে। ফলে বাতাসে বিষাক্ত পদার্থ বের হয়। মূলত সিসা-জাতীয় পদার্থ, যেটা শ্বাসতন্ত্রের জন্য ক্ষতিকর।

air p-2

এ ধোঁয়ার প্রভাব সরাসরি শিশুদের ওপর পড়ে। মানসিক বিকাশে সমস্যা হয়। এ ছাড়া কার্বন ডাই-অক্সাইড, কার্বন মনো-অক্সাইডও ছড়ায়। এতে অ্যাজমা হতে পারে এবং ফুসফুসের ক্ষতি করে। এছাড়াও রাস্তায় যাদের দীর্ঘ সময় থাকা হয় অর্থাৎ ট্রাফিক পুলিশ, পরিবহনশ্রমিক ও রাস্তার পাশের দোকানি, তাঁদের ক্যানসার হওয়ার ঝুঁকি থাকে।

মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী, স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কোনো ধোঁয়া নির্গত হলে তা ২০০ টাকা জরিমানাসহ শাস্তিযোগ্য অপরাধ।

সুতরাং এ ব্যাপারে অবশ্যই আমাদের সচেতন হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

75 + = 81

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



2 + 2 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট