নতুন প্রকাশনা সমূহ:

যে রঙের গাড়ি কিনবেন

২৫ জানু, ২০১৭ চাকা বিডি মন্তব্য নাই হোম

লিখেছেন রাইহান সুলতানা জিহান।

গাড়ি কিনবেন বলে ভাবছেন? গাড়িটি কি রঙের হবে তা নিয়ে দুশ্চিন্তায় আছেন? চলুন এক ঝলকে দেখা যাক সারা বিশ্বে কোন রঙটি মানুষের পছন্দের তালিকার শীর্ষ স্থানে আছে।

বর্তমান পৃথিবী বর্ণিল। তারপরও অধিকাংশ মানুষের কাছে সাদা এবং কালো রঙই সবচেয়ে বেশি প্রাধান্য পায় যখন কাঙ্ক্ষিত পণ্যটি হয় গাড়ি।

feature11-640x360

পর পর ছয় বছর নতুন গাড়ির জন্য সাদাই হল সবচেয়ে জনপ্রিয় রঙ- গ্লোবাল অটোমোটিভ ২০১৫ জনপ্রিয় রঙ প্রতিবেদন অনুযায়ী কালো, সিলভার, গ্রে এবং লাল শীর্ষ পাঁচ এর মধ্যে। ৩৫% এর উপরে ভোট পেয়ে এ বছরও শীর্ষে রয়েছে সাদার স্থান। প্রয়োজনীয়তা বৃদ্ধির জন্যও সাদার কুখ্যাতি রয়েছে।

popularity-1.0

২০১১ সালে বিজয়ের মালাটা কিন্তু সিলভারের গলাতেই ছিল। তখন থেকেই যে কোনো ধরনের গাড়ির রঙ হিসেবে সকল দেশে সাদার জনপ্রিয়তা অব্যাহত রয়েছিল। আর সিলভার দিনে দিনে এর স্থান হারিয়েছে। পৃথিবীর অন্যান্য অংশের চেয়ে এশিয়া (৪১%) এবং আফ্রিকা (৪৬%)-র ক্রেতাদের নিকট সাদাই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। এছাড়াও, ১৯৫৩ সালে পাঁচটি রঙের মধ্যে সবার প্রথমে ছিল কিন্তু তা শুধুমাত্র তিন বছরের জন্য। দিনে দিনে সাদা বিবর্তিত এবং পরিবর্তিত রঙ হিসেবে বিভিন্ন রকমের সাদা পাথরের রঙ , ভ্যানিলা, উজ্জ্বল সাদা এবং মুক্তা সাদার রুপ পেয়েছে।

color-640x360

বিশ্লেষকগণ লক্ষ্য করেন যে, সেই ১৯৯৮ সাল,  এরপর ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজার মুকুটটা যদিও সিলভার কেড়ে নিয়েছিল। কিন্তু কালোও সেই দৌড়ে পিছিয়ে নেই। একবার হলেও দেখিয়ে দিয়েছে যে সে যেমন তেমন রঙ নয়। বরং সবার কাছে বিলাসী রঙ হিসেবে স্থান করে নিচ্ছে ধিরে ধিরে। বিশেষজ্ঞগণ আরও অনুমান  কছেন যে অ্যাপল ইফেক্ট এর কারণে সাদা বর্তমান  আধিপত্য বিস্তার করছে। নিশ্চই  অবাক হচ্ছেন এই ভেবে যে – এটা আবার কি? এটি একটি তত্ত্ব, যা গাড়ির রঙ সর্বশেষ প্রযুক্তি অনুসরণ করছে কি না তা ব্যাখ্যা  করে। যদি আপনি পেছন ফিরে দেখেন, শতাব্দীর শেষের দিকে ১৯৯৮ সালে, অ্যাপল বিভিন্ন রঙের প্রবর্তন করে iMac এর সূচনা করে।  ২০০০ সালের শুরুর দিকে এবং প্রাথমিক ভাবে সিলভার বেশ প্রাধান্য পেয়েছিল সেলফোন, কম্পিউটার এবং ঘরোয়া বিনোদনের ইলেক্ট্রনিক সরঞ্জামাদির রঙ হিসেবে। এরপর ২০০০ সালের মাঝামাঝি সময়ে অ্যাপল সাদা রঙকে বাজারে তুলে ধরে গাড়ি জগতে ভিন্ন এক মাত্রা যোগ করে। মনোবিজ্ঞানীরা সাদা কে আকর্ষনীয় রঙ বলে মনে করেন।

অনেকেই আমার সাথে একমত হবেন যে গাড়িকে পরিষ্কার এবং চকচকে দেখাতে সাদার কোন জুড়ি নেই। এছাড়া অনেক সুবিধাও প্রদান করে। এটা গাঢ় রঙের মত তাপ শোষণ করেনা এবং জ্বালানী খরচ সংরক্ষণ করতে সাহায্য করে। এছাড়াও আধুনিক যুগে বধূ বরণে পালকির পরিবর্তে জায়গা করে নিয়েছে সাদা রঙের গাড়ি।

তাহলে, আপনার পছন্দের গাড়িটি কি রঙের হচ্ছে?

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + = 20

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



3 + 8 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট