নতুন প্রকাশনা সমূহ:

এই শীতে গাড়ির যত্ন

২৫ ডিসে, ২০১৬ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

লিখেছেন রাইহান সুলতানা জিহান।

শীত চলে এসেছে। কনকনে শীতে জমে যাওয়ার  হাত থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজনীয় সুরক্ষা ছাড়া যেমন আপনি ঘর থেকে বের হবেন না তেমনি আপনার গাড়িটিও একই চ্যালেঞ্জের  সম্মুখীন হতে পারে। কিভাবে নিশ্চিত হতে পারবেন যে আপনার গাড়িটি শীতের কুয়াশাচ্ছন্ন পথে চালানোর জন্য যত্ন করা হয়? একনজরে দেখে নিন গাড়ির যত্নে কিছু শীতকালীন টিপস।

c1

যত্ন ১:কুল্যান্ট বা অ্যান্টি -ফ্রীয গাড়ির জন্য খুবই দরকারি একটি উপকরণ। এটি ইঞ্জিন অতিরিক্ত ঠাণ্ডা হওয়া থেকে বিরত রাখে। নিশ্চিত হয়ে নিন যে আপনার কুল্যান্টটি ঠিক মত কাজ করছে কি না এবং কোন লিকেজ আছে কি না। অনেক যন্ত্রবিশারদ চালকদের পরামর্শ দিয়ে থাকেন যে কুল্যান্ট ও পানির রেডিয়েটার্স ৫০/৫০ এ রাখতে যা স্বাভাবিক পর্যায়ে কাজ করবে।

যত্ন ২: আপনি হয়ত ভাবছেন গ্যাসোলিন ও ওয়াসার ফ্লুয়িড কি সবসময় রাখার প্রয়োজন আছে ? আপনার জন্য সবচেয়ে উপযোগী উত্তরটি হল- সবসময় এই দুটি অটোমোটিভ আইটেম সংরক্ষণে রাখা অপরিহার্য। এর পিছনে কিছু গুরুত্বপূর্ণ কারণ হল- ফুয়েল পাম্পের ভিতরে পানি জমে যাওয়া প্রতিরোধ করবে এবং আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করবে ইঞ্জিন চালু থাকা অবস্থায় যদি আপনি আটকে যান সেক্ষেত্রে। এদিকে উইন্ডশীল্ড- ওয়াসার ঠিক রাখা খুবই জরুরী। কুয়াশায় গাড়ির কাঁচ ঘোলা হয়ে যেতে পারে। ওয়াসার দিয়ে তৎক্ষণাৎ পরিষ্কার করে নিয়ে আপনার গন্তব্য সম্পর্কে নিশ্চিত হতে পারেন।

যত্ন ৩: মনে রাখবেন যে, লুব্রিকেটিং ওয়েল বা পিচ্ছিলকারী তেল শীতের সময় একটি আদর্শ তাপমাত্রায় বা সঠিক উষ্ণতায় পৌছাতে অনেক সময় লাগে। তাই গাড়ি চালানোর আগে ইঞ্জিন একটু গরম হওয়ার সময় দিন।

যত্ন ৪: শীতের দিনে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে  কুয়াশার কারনে। ঘন কুয়াশায় সামনের দৃশ্য অস্পস্ট। আর এর মধ্যে যদি আপনার গাড়ির লাইট থাকে নষ্ট, যে কোনো মূহূর্তে ছোট বড় যে কোনো ধরনের দুরঘটনার সম্মুখীন হতে পারেন। তাই শীত আগেই আপনার গাড়ির প্রত্যেকটি বাল্ব পরীক্ষা করুন। যদি বাল্ব নষ্ট থাকে দ্রুত তা সারিয়ে ফেলুন । আর যদি হেডলাইট ঘোলা বা হলুদ থাকে তবে তাড়াতাড়ি নতুন বাল্ব লাগিয়ে নিন এবং সহজে পুনঃস্থাপন করার যন্ত্রপাতি সাথে রাখুন।

যত্ন ৫: ঠান্ডা আবহাওয়ায় ইঞ্জিনের তেল অন্যান্য যন্ত্রাংশে পৌছাতে ,ইঞ্জিনের ঘূর্ণন গতি বৃদ্ধি পেতে  প্রয়োজনের চেয়ে একটু বেশি সময় নেয় এবং ফুয়েল খরচ হয় বেশি। কখনও বদ্ধ জায়গায় ইঞ্জিন চালু করবেন না কারন নিঃসৃত গ্যাস খুবই বিষাক্ত এমনকি আধুনিক যুগের যানবাহন গুলোরও।

যত্ন ৬: ঠান্ডা বা উষ্ণ আবহাওয়ায় একটি ব্যাটারি মৃত ব্যাটারিতে রুপান্তরিত হয়ে যায়। এই ক্ষেত্রে আমাদের পরামর্শটি হল শীত শুরুর আগেই ব্যাটারি দিয়ে গাড়ির ভল্ট পরিক্ষা করে নিন যে এটি ভালভাবে কাজ করছে কি না। যদি না করে তবে দ্রুত সম্ভব একটি ব্যাটারি কিনে নিন।

যত্ন ৭:একটি গুরুত্বপূর্ণ বিষয় যা অনেকে জানেন না আবার অনেকে জেনেও এড়িয়ে চলেন। সবাই মনে করে একটি ঠান্ডা ইঞ্জিন অবিলম্বে ভারী জিনিষ বহন করতে সক্ষম। ইঞ্জিন চালু হওয়ার কমপক্ষে ১০ সেকেন্ড কোনো ভারি জিনিষ না রাখাই ভালো অবশ্যই তা গিয়ার নির্বাচনের পূর্ব।

যত্ন৮: নিম্নচাপ তাপমাত্রায় গাড়ি স্টার্ট করেই চালাতে শুরু করবেন না। কারন ঠান্ডায় গাড়ির ফুয়েল জমে থাকতে পারে। তাই স্টার্ট মটর সক্রিয় হওয়ার আগে কমপক্ষে ৫ থেকে ১০ সেকেন্ড গাড়ির ইগনিশন অন করে রাখুন। এতে পাম্প চাপ দেয়ার সময় তৎক্ষনাৎ ফুয়েলের সাপোর্ট পাবে এবং শুরুতে গাড়ির ডায়াগনস্টিক পরীক্ষা করার সুযোগ দিবে আর ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ কমাতে ব্যাটারি সংরক্ষণ করবে।

c2

যত্ন ৯: শীতকালে রাস্তা ঘাট অনেক পিচ্ছিল থাকে। তাই চালকদের সতর্কতার জন্য আমাদের পরামর্শ দুর্ঘটনা এড়াতে ভালো ও মান সম্মত চাকা বা টায়ার ব্যাবহার করুন। বাজারে এখন অনেক গুনগত মান সম্পন্ন চাকার প্রাপ্যতা রয়েছে।

যত্ন১০: খুবই জরুরী একটি বিষয় হচ্ছে তাপমাত্রা যত ঠাণ্ডা হবে চাকার চাপও সেই অনুযায়ী নির্ধারণ করতে হবে। এর মানে হল, চাকার চাপ তাপমাত্রা বরাবর রাখতে হবে।বায়ুর প্রতি ১০ ডিগ্রি তাপমাত্রায় প্রতি বর্গক্ষেত্রে ইঞ্চি প্রতি ১ পাউন্ড ছেরে দিতে হবে। কম প্রেশার দিয়ে ড্রাইভিং মানে ত্রুটিপূর্ণ টায়ার যা একটি বড় দুর্ঘটনার প্রধান কারণ হতে পারে। যদি চাকার চাপ পরীক্ষা করে বোঝা যায় যে চাকায় গ্যাস কম আছে তাহলে তাৎক্ষনিক ভাবে পাম্প স্টেশন থেকে গ্যাস রিফিল করে নিন।

যত্ন ১১:  সবশেষে একটি পরামর্শ যা গাড়ির যত্ন সম্পর্কে না হলেও গুরুত্বপূর্ণ। গাড়িতে কিছু প্রয়োজনীয় সরঞ্জামাদি যেমন- ফার্স্ট এইড বক্স, হালকা গরম কাপড় (শীতবস্ত্র), ফোন চার্জার, বেলচা ইত্যাদি যা বিপদের সময় সিগারেট লাইটার হিসেবে কাজে দিবে। মনে রাখবেন, একটা ছোট্ট ভুল, একটু অসাবধানতা জীবননাশের কারণ হতে পারে।

এই শীতে যত্নে থাকুক গাড়ি, নিরাপদ হোক আপনার ভ্রমণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

36 + = 37

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



14 + 12 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট