নতুন প্রকাশনা সমূহ:

জেনে নিন কিভাবে কাজ করে একটি হাইড্রোজেন চালিত গাড়ি

০৮ অক্টো, ২০১৬ চাকা বিডি মন্তব্য নাই টিপস এন্ড ট্রিক্স, হোম

মাহমুদ।

hydrogen-2

২০১৬ সালের শেষের দিকে হাইড্রোজেন চালিত সেডান গাড়ি বাজারে আনবে জাপানী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা।

তবে শুধুমাত্র হোন্ডাই যে হাইড্রোজেন চালিত গাড়ি বিক্রি করবে তা কিন্তু নয়। এ দলে আছে লেক্সাস, টয়োটা ও অডির মতো প্রথিতযশা মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। চলতি বছরের প্রথম দিকে ডেট্রয়েট অটো শো’তে হাইড্রোজেন চালিত এলএফ-এলসি ধারণার গাড়ি উপস্থাপন করা হয়। অন্যদিকে অডিও ঐ একই অনুষ্ঠানে ৩৭৩ মাইল ব্যপ্তির হাইড্রোজেন চালিত গাড়ি উপস্থাপন করে।

আর টয়োটা ২৩ বছর ধরে হাইড্রোজেন চালিত গাড়ি নিয়ে কাজ করে চলেছে। এ বছরের ১৪ জানুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে মিরারি নামের ৬৪টি হাইড্রোজেন চালিত গাড়ি বিক্রি করে প্রতিষ্ঠানটি।

জেনে নিন হাইড্রোজেন চালিত গাড়ি কিভাবে কাজ করে:

টয়োটার ন্যাশনাল অ্যাডভান্সড টেকনোলজি ম্যানেজার ক্রেইগ স্কট সংবাদমাধ্যম টেক  ইনসাইডার কে এক সাক্ষাতকারে জানান, ‘হাইড্রোজেন চালিত গাড়ি হলো এমন এক ধরণের বৈদ্যুতিক যান যেটি নিজে নিজেই বিদ্যুত উৎপাদন করতে পারে।’

hydrogen1

প্লাগ-ইন ইলেক্ট্রিক যানের মতো হাইড্রোজেন চালিত গাড়িগুলো নিজস্ব ইলেক্ট্রিক মোটর ব্যবহার করে। তবে পার্থক্যটা হলো কিভাবে মোটরগুলো শক্তি সঞ্চয় করে তার উপর। সাধারণত ইলেক্ট্রিক গাড়িগুলোতে ব্যাটারী ইঞ্জিনে শক্তি সরবরাহ করে। অন্যদিকে হাইড্রোজেন চালিত গাড়িগুলোতে জ্বালানী কোষের স্তূপ মোটরে শক্তি সরবরাহ করে থাকে।

বাতাস থেকে অক্সিজেনের সাহায্যে ট্যাঙ্কের ভিতরে থাকা হাইড্রোজেনে চাপ প্রয়োগ করে দ্রবীভূত করার মাধ্যমে স্তুপটি ইঞ্জিনে শক্তি সরবরাহ করে থাকে। প্রক্রিয়া চলাকালীন উৎপাদিত বিদ্যুৎ মোটরে শক্তি সরবরাহ করে থাকে। রাসায়নিক প্রক্রিয়া চলাকালীন উৎপাদিত জলীয় বাষ্প বর্জ্য হিসেবে জমা হয়।

হাইড্রোজেন চালিত গাড়িগুলোতে ব্যাটারী প্যাক থাকে। তবে সাধারণ ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারীর থেকে সেটি আকারে অনেক ছোট আর এটি প্রাথমিক পরিচালনার জন্যও ব্যবহৃত হয় না। তার পরিবর্তে গাড়িটি উচ্চ গতিতে চলে তখনই ব্যাটারীটি সম্পূরক শক্তি সরবরাহ করে থাকে। ব্যাটারী ভীন্নভাবে চার্জ করা হয়ে থাকে।
সূত্র: টেক ইনসাইডার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

79 − = 72

sidebar ad space 1

ads1

sidebar ad space 2



আমাদের সাথে থাকুন



20 + 9 =  

sidebar ad space 3



  আমাদের অনুসরণ করুণ

যোগাযোগ করুণ

www.chakabd.com

email address:
info@chakabd.com
chakabd2015@gmail.com

67/D, Yakub South Center,Kalabagan, Dhaka-1205
Phone No. 01711281218

  টুইটার আপডেট

  ফেসবুক আপডেট